Bartaman Patrika
 

ভগবানের অবসর নেওয়ার সময় হয়েছে 

স্বস্তিনাথ শাস্ত্রী: উপরের কথাগুলি বলেছিলেন ডাঃ শ্রীরাম লাগু। যিনি গত ১৭ ডিসেম্বর ৮২ বছর বয়সে প্রয়াত হলেন। আমরা সবাই তাঁকে হিন্দি সিনেমার অভিনেতা হিসেবেই চিনি। কিন্তু তাঁর জীবন, তাঁর কাজ আরও অনেকগুলি দিক ছুঁয়ে ছিল। আদতে তিনি ছিলেন একজন ইএনটি সার্জন। মহারাষ্ট্রের সাতারা জেলায় তাঁর জন্ম হয়েছিল। 
বিশদ
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

14th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

14th  December, 2019
উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

14th  December, 2019
অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

14th  December, 2019
গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

14th  December, 2019
নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

14th  December, 2019
মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

14th  December, 2019
দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

14th  December, 2019
দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

14th  December, 2019
বিষের রং নীল

একফোঁটা গরল যেমন মানুষের শরীরে প্রবেশ করলে শেষ করে দিতে পারে প্রাণ, তেমনিই অপরাধ ও অপরাধী মানসিকতা সমাজের ভীতে ধরিয়ে দিতে পারে ঘুণ। সেই ঘুণ ধীরে ধীরে ফোঁপড়া করে দেয় সমাজকে। ভেঙে পড়ে সমাজ ব্যবস্থা। শুরু হয় অরাজকতা। কিন্তু কীভাবে এর প্রতিরোধ করা যায়?  
বিশদ

14th  December, 2019
নান্দীকারের গঙ্গাজলে গঙ্গাপুজো 

এ যেন গঙ্গাজলে গঙ্গাপুজো। যে প্রতিষ্ঠানটিকে বুকে আগলে সন্তানসম মমতায় লালন পালন করেছেন, সেই প্রতিষ্ঠানটিই যখন পালককে মহাসমারোহে সম্মান জানাতে চায় তখন কেমন লাগে? রুদ্রপ্রসাদ সেনগুপ্ত অর্থাৎ যাঁর সম্বন্ধে এই ভণিতা তিনি বললেন, আমার খুব বিচ্ছিরি লাগছে। কেন? ফোনে পাল্টা প্রশ্ন, লাগবে না? 
বিশদ

14th  December, 2019
অন্য থিয়েটারের নাট্যস্বপ্নকল্প ২০১৯ 

এবার একটু অন্যরকম, অন্য তরঙ্গ নিয়ে হাজির হচ্ছে অন্য থিয়েটারের বার্ষিক অনুষ্ঠান ‘নাট্যস্বপ্নকল্প’। বর্ষশেষ আর বর্ষশুরুর সন্ধিক্ষণে নাটক নিয়ে সরারাতব্যাপী অন্যরকম কিছু করার অভিপ্রায় নিয়ে বিভাস চক্রবর্তী শুরু করেছিলেন নাট্যস্বপ্নকল্প। রবীন্দ্রসদনে ৩১ ডিসেম্বর সন্ধে থেকে শুরু হতো এই উৎসব, চলত পরদিন ভোর পর্যন্ত।  
বিশদ

14th  December, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।   বিশদ

07th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  বিশদ

07th  December, 2019

Pages: 12345

একনজরে
সন্দেশখালিতে অস্ত্র উদ্ধার কাণ্ডে এবার খিদিরপুর এলাকার এক ব্যক্তির যোগ মিলল। বন্দর এলাকায় ওই ব্যবসায়ী শাহজাহানকে বিদেশি আগ্নেয়াস্ত্র সরবরাহ করতেন বলে জেনেছে সিবিআই। ...

লক্ষাধিক ভোটে জিতে রায়গঞ্জ কেন্দ্রে ঘাসফুল ফোটাবেন বলে দাবি করলেন কৃষ্ণ কল্যাণী। তৃণমূল প্রার্থীর কথায়, লক্ষাধিক ভোটে জয়ী হবো। ৭টি ...

কেন্দ্রীয় শিক্ষানীতি থেকে কৃষক আন্দোলন, কুস্তিগীর সাক্ষী মালিকদের প্রসঙ্গ টেনে বিজেপি সরকারকে তুলোধোনা করলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের(জেএনইউ) বাম ছাত্রনেত্রী ঐশী ঘোষ। ...

রেকর্ড গড়লেন রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। ২০২৩-’২৪ আর্থিক বছরে স্বল্প সুদে ঋণ নিয়ে ব্যবসা করে উপকৃত ৯৩ লক্ষেরও বেশি মহিলা। গোটা রাজ্যে স্বনির্ভর গোষ্ঠীর ইতিহাসে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদার  উকিল, সাহিত্যিক, বাস্তুবিদদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। বিদ্যা ও পুজোপাঠে শুভ দিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- মুঘল সম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দীন মহম্মদ বাবর সিংহাসনে আরোহণ করেন
১৭৯৫ - অস্ট্রেলিয়ার আবিষ্কারক চার্লস স্টুর্টের জন্ম
১৯২০- আজারবাইজান সোভিয়েত ইউনিয়নের সাথে যুক্ত হয়
১৯২৮ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের জন্ম
১৯৩৭- ইরাকের পঞ্চম প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের জন্ম
১৯৪৫- ইতালির ফ্যাসিস্ত রাষ্ট্রপ্রধান বেনিতো মুসোলিনীকে হত্যা করা হয়
১৯৫২ - জাপান সার্বভৌমত্ব ফিরে পায় এবং গণতান্ত্রিক জাপান প্রতিষ্ঠিত হয়
১৯৬৮ – জিম্বাবুয়ের প্রাক্তন ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারের জন্ম
১৯৮২- অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম
২০০১- ডেনিশ টিটো পৃথিবীর সর্বপ্রথম মহাকাশ পর্যটকের মর্যাদা লাভ করেন
২০০৪- মার্কিন একটি গবেষণা সংস্থা সার্স ভাইরাসের ঔষধ আবিষ্কার করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৮ টাকা ৮৪.২২ টাকা
পাউন্ড ১০২.৫৬ টাকা ১০৫.৯৯ টাকা
ইউরো ৮৭.৯৩ টাকা ৯১.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
27th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
27th  April, 2024

দিন পঞ্জিকা

১৫ বৈশাখ, ১৪৩১, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪। চতুর্থী ৮/০ দিবা ৮/২২। মূলা নক্ষত্র ৫৯/৮ শেষরাত্রি ৪/৪৯। সূর্যোদয় ৫/১০/৩, সূর্যাস্ত ৫/৫৮/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/১ গতে ৯/২৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ  প্রাতঃ ৬/১ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ১/৪২ মধ্যে। রাত্রি ৬/৪৩ গতে ৭/২৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২২ মধ্যে। 
১৫ বৈশাখ, ১৪৩১, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪। চতুর্থী দিবা ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/৫২। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৫/৫২ গতে ৯/২২ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫২ মধ্যে ও ১২/৫১ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ গতে ৭/৩৩ মধ্যে ও ১১/৫৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৩ মধ্যে। 
১৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থান ৭ উইকেটে হারাল লখনউকে

27-04-2024 - 11:20:50 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি সঞ্জু স্যামসনের,রাজস্থান ১৭৮/৩(১৭.৩ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 11:01:00 PM

আইপিএল: রাজস্থান ১৪৪/৩ (১৫ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:59:18 PM

আইপিএল: ১৪ রানে আউট রিয়ান পরাগ,রাজস্থান ৭৮/৩(৮.৪ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:27:57 PM

আইপিএল: ২৪ রানে আউট জয়সওয়াল,রাজস্থান ৬০/২(৬.১ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:18:35 PM

আইপিএল: ৩৪ রানে আউট বাটলার,রাজস্থান ৬০/১ (৫.৫ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:11:30 PM